রাজাপ্রতাপাদিত্য মঞ্চস্থ

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ৩, ২০১৫ সময়ঃ ২:৪৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:২৩ অপরাহ্ণ

download (1)২৫ বছর পূর্তি উপলক্ষ্যে, নাট্য সংগঠন বিবর্তন যশোরের আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক নাট্যোৎসবে নাটক ‘রাজাপ্রতাপাদিত্য’ সফলভাবে মঞ্চায়ন হয়েছে।

রোববার সন্ধ্যায় যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দেবাশীষ ভট্টাচার্য পলাশের নবনাট্য ভাবনা ও প্রয়োগে আশীষ খন্দকার রচিত নাটকটি বিবর্তন যশোরের শিল্পীদের পরিবেশনায় মঞ্চস্থ হয়েছে।

রাজাপ্রতাপাদিত্য নাটকের মূলকাহিনী হলো- ঘন অরণ্যকে বশে এনে গঙ্গা-বিধৌত এই উর্বর ব-দ্বীপে তাঁরা ইঁটের পর ইঁট সাজিয়ে সাজিয়ে তৈরি করেছিল স্বপ্নভূমি-যশোহর। মানুষগুলোর আবেগ নৈমিত্তিক ভালো লাগা-ক্ষোভ-বিদ্রোহ পারস্পারিক বিশ্বাস-অবিশ্বাস এ হিসাব এক সময় পাল্টে দেয় সবকিছু। গৌড়-বঙ্গ-বাংলার ইতিহাস। স্বাধীনতা শব্দটি প্রথম শুনি আমরা তাদেরই কাছ থেকে। সেই ইতিহাসকে টেনে এনে, তাঁকে কাটাছেঁড়া করা আমাদের লক্ষ্য নয় বরং এই মানুষগুলোকে কাছ থেকে দেখা, নিজের জীবন এবং অনুভূতির সাথে একাত্ন হয়ে সময়টাকে ছুঁয়ে দেখার প্রয়াসেই রাজাপ্রতাপাদিত্য উপস্থাপন করা হয়।

নাটকে অভিনয় করেছেন, জ্যোতিষী- সুমন ব্যানার্জী, বিক্রমাদিত্য- সানোয়ার আলম খান দুলু, সুন্দর-তানজিলা আক্তার জিনি, প্রতাপাদিত্য (প্রথমাংশ)-দেবাশীষ ভট্টাচার্য্য, সূর্যকান্ত (প্রথমাংশ)-আশিকুল ইসলাম, বসন্ত রায়- আতিকুজ্জামান রনি, কমলা- আমেনা খাতুন, উদয়শংকর (প্রথমাংশ)-সজীব বিশ্বাস, অরুন্ধুতি- শাহরিন সুলতানা নিশি, গোবিন্দ রায়-নওরোজ আলম খান চপল, রাঘব রায়-কামরুল হাসান রিপন, দাসী-রুহিনা শারমিন এলিস, সদয় মাঝি-ভগিরত পাল, গোবিন্দ দাস-মানস বিশ্বাস, শরৎসুন্দরী-সাবিকুন নাহার কাকলী প্রমুখ।

প্রতিক্ষণ/এডি/জেবিএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G